বাংলা লেখা। - Thus Spake Tan!

Post Top Ad

Thanks for Reading. Please comment.

A Quote for life!


“A human being should be able to change a diaper, plan an invasion, butcher a hog, conn a ship, design a building, write a sonnet, balance accounts, build a wall, set a bone, comfort the dying, take orders, give orders, cooperate, act alone, solve equations, analyze a new problem, pitch manure, program a computer, cook a tasty meal, fight efficiently, die gallantly.
Specialization is for Insects

Robert A Heinlein
(American science-fiction writer,1907-1988)

বাংলা লেখা।

Share This
ইন্টারনেটে বাংলায় লেখা যত না কঠিন, ঠিক ততই উত্তেজনাপূর্ণ। ভাবলেই ভাল লাগে যে আমি বাংলায় লিখছি। খুব মজা। সত্যি। গত দুই দিন ধরে আমি শুধু বাংলায় লিখছি। আমি খুব খুশি।

পরশুদিন আমি ইন্টারনেটে কিভাবে বাংলা ব্লগ লেখা যায় তা খুজছিলাম। বেশিদুর জেতে হয়নি। কিছুক্ষণ খোজাখুঁজির পর পেলাম এই অভ্র কিবোর্ড। কি দারুন সৃষ্টি। অবলিলাক্রমে বাংলায় লেখা যায়, যা দিয়ে চিঠি পত্র, ব্লগ বা ওয়েবসাইট – যা খুশি লেখা যায়। অদ্ভুত! খুব ভাল লাগল। আমার বঊ বলেছিল যদি ওকে বাংলা ব্লগের সন্ধান করে দেই, তবে ও লিখবে। আমি খুব যত্ন করে, ইন্টারেস্ট নিয়ে বাড়িতে এবং অফিশে সব ইন্সটল করে রেখেছি। এবার ওও ইচ্ছা করলে লিখতে পারবে।


খুব মজা লাগছে বাংলায় লিখতে পেরে। প্রযুক্তি বিজ্ঞান অনেকদুর এগিয়ে গেছে। আমি এখনো পেছনেই পরে আছি। অভ্র কিবোর্ড খুব ভাল সফটও্যার। খুবই সুন্দর এবং খুবই সরল। আমার একটুও অশুবিধে হচ্ছে না লেখার কৌশল রপ্ত করতে। অবশ্যই ইউনি কোডে লেখা একটু কঠিন, কারন সেখানে যা কিবোর্ডে ছাপা আছে তা লেখা হয় না। তবে এছাড়া বাকি যা লেআউট আছে সেগুলো খুব সরল। আমার বিশেষ অশুবিধে হচ্ছে না এবং আর কিছুদিনের মধ্যেই একেবারে এক্সপার্ট হয়ে যাব।

এখন যখন বাংলায় লেখা আর কোন অশুবিধেই নয়, তবে একখানা বাংলা ব্লগ খোলা যাক, কি বল? তাই ভাবছি। এর মদ্ধে কাজও শুরু করে দিয়েছি, তবে একটা ভাল টেমপ্লেট পেতে হবে এবং সুন্দর করে সাজাতে হবে। জানি না করতে পারব কিনা, তবে চেস্টা তো করবোই। সেটা তৈরি হলেই এখানে লিঙ্ক পোস্ট করব। অপেক্ষা করো।


অভ্র কিবোর্ড –এর লিঙ্কের জন্য এখানে ক্লিক কর।

If you cannot read the above written in Bengali, please do the following steps:
(In Microsoft Windows XP)

1. Click Start, and then click Control Panel.
2. In Control Panel, click Date, Time, Language, and Regional Options.
3. Click Add other languages.
4. On the Languages tab, click to select the Install files for complex script and right-to-left languages (including Thai) check box.
5. Click Apply.
6. Click OK.
7. Restart your computer when prompted. If you are not prompted, click Start, click Shut Down (Or Turn Off), and then click Restart.

2 comments:

nituscorner said...

Congratulation! tomar blog deklam. bhalo lago....ahsha kori tomar bangla blog pore amar o bangla ektu improve hobe. lol.great!

মাজেদুল ইসলাম said...

অভ্র কী-বোর্ড একটি বাংলাদেশি সফত্বারে,জেনে ভাল লাগল ভারতীয় বাঙ্গালী বন্ধুরাও অভ্র কী-বোর্ড ব্যবহার করছে।সবচেয়ে আনন্দের কথা এখন ইন্টারনেটে বাংলা ভাষা ব্যবহারের পথ খুলে গেছে।এর ফলে বাংলাদেশে গড়ে উঠেছে বেশ কিছু বাংলা ব্লগ।যেগুলো অসম্ভব জনপ্রিয় হয়েছে আমাদের দেশে।কোলকাতার কিছু বন্ধুও ইদানিং সেসব ব্লগে লিখছে।আপনিও লিখুন।Blogger.com এর চেয়ে সেগুলোতে আপনার লেখা অনেক বেশি পাঠক পড়বে এবং অনেক Comment পাবেন।আপনাকে তিনটি জনপ্রিয় ব্লগের লিঙ্ক দিলাম।
http://www.somewhereinblog.net/
http://prothom-aloblog.com/
http://amarblog.com/
এর মাঝে প্রথমটি (http://www.somewhereinblog.net/)সবচেয়ে জনপ্রিয়।আশা করি আপনার সাথে বাংলা ব্লগে কথা হবে।ধন্যবাদ।

Post Bottom Ad

Please share with friends and family